বুধবার, ৬ জুলাই ২০২২ইংরেজী, ২২ আষাঢ় ১৪২৯ বাংলা ENG

শিরোনাম : তাহিরপুরে প্রান্তিক কৃষকদের মধ্যে বিনামূল্যে বীজ, সার বিতরণ বিজ্ঞান লেখক অনন্ত হত্যা: ভারতে গ্রেফতার মৃত্যুদন্ডপ্রাপ্ত ফয়সাল সুনামগঞ্জে বানের পানিতে স্বপ্নের সলিল সমাধি কোম্পানীগঞ্জে ছিনতাই করে পালানোর সময় যুবক আটক এই ভয়াবহ বন্যায় তারা জনগনের পাশে নেই আ'লীগ : লুনা সীমাহীন দুর্ভোগে বড়লেখার বানভাসিরা ভয় নেই প্রধানমন্ত্রী পাশে আছেন: সুনামগঞ্জে স্বরাষ্ট্রমন্ত্রী কামাল ধোপাদিঘীরপার ওয়াকওয়ের বৈদ্যুতিক কাজে বাধা, সিসিক ও কারা কর্তৃপক্ষের চাপা ক্ষোভ না ফেরার দেশে গায়ে আগুন দেওয়া সেই ব্যবসায়ী, টাকা পাওনাই থাকল হেনোলাক্স কোম্পানির কাছে আবার ভারী বর্ষণ ও বন্যার পূর্বাভাস চলতি মাসেই

১১ ছড়াকারকে সম্মাননা ও পদক দিলো ছড়ালোক

সিলেটসান ডেস্ক::

২০২২-০৫-১৫ ০৪:০৮:৫৫ /

ছড়াসাহিত্যে অবদানের জন্য ১১জন ছড়াকারকে সম্মাননা ও পদক দেওয়া হয়েছে। শুক্রবার (১৩ মে) বিকেলে সিলেট জেলা পরিষদ মিলনায়তনে ছড়ার ছোটোকাগজ ‘ছড়ালোক’-এর আয়োজনে এ অনুষ্ঠান সম্পন হয়।

‘ছড়ালোক’ সম্পাদক শাহাদত বখ্ত শাহেদের সভাপতিত্বে ও মিনহাজ ফয়সল এর সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলা একাডেমি পদকপ্রাপ্ত শিশুসাহিত্যিক আনজীর লিটন।

মুখ্য আলোচকের বক্তব্য দেন কবি সৌমিত্র দেব। বিশেষ অতিথির বক্তব্য রাখেন গল্পকার জামান মাহবুব। সভায় বক্তারা বলেন, ‘ছড়া সময়ের বাণী।

 

সমাজের অসংহতি দুর করতে ছাড়াকারেরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন। এ ছাড়া শিশুর মন ও মানসিকতা ইতিবাচকভাবে বিকশিত করতে ছড়াকারদের ভূমিকা অত্যন্ত তাৎপর্যপূর্ণ।’

 

বক্তারা আরো বলেন, ‘ছড়ালোক’ ছড়া সাহিত্যে যে ভূমিকা পালন করে যাচ্ছে, তা ছড়া সাহিত্যের ঐতিহাসিক দলিল হিসেবে কাজ করবে।

 

অনুষ্ঠানে ‘ছড়ালোক সম্মাননা’ দেওয়া হয় প্রখ্যাত শিশুসাহিত্যিক আনজীর লিটনকে। ‘ঢালপত্র পদক’ তুলে দেওয়া হয় ছড়াকার নুরুজ্জামান মনি, শাহীন ইবনে দিলওয়ার, বদরুল আলম খান (প্রয়াত), রহমান তাওহীদ ও আকরাম সাবিতকে।

 

‘টুংটাং পদক’ দেওয়া হয় মিলু কাশেম, এনায়েত হাসান মানিক, অজিত রায় ভজন, সিরাজ উদ্দিন শিরুল ও ছাদিক হুসাইনকে।

 

অনুষ্ঠানে মিলু কাসেম, শাহীন ইবনে দিলওয়ার ও রহমান তাওহীদ অনুপস্থিত থাকার কারণে তাদের প্রতিনিধিদের হাতে পদক তোলে দেওয়া হয়। অন্যান্য সম্মাননাপ্রাপ্ত ৮ জন ছাড়াকার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

 

ছড়ালোকের পক্ষ থেকে সম্মাননা ও পদকপ্রাপ্তদের হাতে ক্রেস্ট, মেডেল, উত্তরীয় ও সম্মানাপত্র তোলে দেওয়া হয়। অনুষ্ঠানের শুরুতে শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলাদেশ শিশু একাডেমির জেলা শিশু সংগঠক সাইদুল রহমান ভুঁইয়া,

ছড়াকার জয়নাল আবেদীন জুয়েল, কবি সুমন বণিক, ছড়াকার এখলাসুর রাহমান, প্রকাশক জসিম উদ্দিন, কবি ছয়ফুল আলম, লুৎফুর রহমান, আব্দুল কাদির জীবন প্রমুখ।

এ জাতীয় আরো খবর

৫১ বছর পর বই ফেরত পেল পাঠাগার কর্তৃপক্ষ

৫১ বছর পর বই ফেরত পেল পাঠাগার কর্তৃপক্ষ

বঙ্গবন্ধু প্রথম সার্বভৌম বাঙালি : কবি কামাল চৌধুরী

বঙ্গবন্ধু প্রথম সার্বভৌম বাঙালি : কবি কামাল চৌধুরী

সাম্যের কবি, বিদ্রোহের কবি কাজী নজরুল ইসলামের ১২৩ তম জন্মবার্ষিকী আজ

সাম্যের কবি, বিদ্রোহের কবি কাজী নজরুল ইসলামের ১২৩ তম জন্মবার্ষিকী আজ

১১ ছড়াকারকে সম্মাননা ও পদক দিলো ছড়ালোক

১১ ছড়াকারকে সম্মাননা ও পদক দিলো ছড়ালোক

বিশ্ব নৃত্য দিবস উপলক্ষে  সিলেট শিল্পকলার নৃত্য উৎসব

বিশ্ব নৃত্য দিবস উপলক্ষে সিলেট শিল্পকলার নৃত্য উৎসব

কেমুসাস বইমেলার ৩য় দিনে আবৃত্তি প্রতিযোগিতা সম্পন্ন

কেমুসাস বইমেলার ৩য় দিনে আবৃত্তি প্রতিযোগিতা সম্পন্ন