শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ইংরেজী, ৬ বৈশাখ ১৪৩১ বাংলা ENG

প্রাথমিক শিক্ষা উপবৃত্তির অর্থ তোলা যাবে সক্রিয় মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্ট থেকে

সিলেটসান ডেস্ক::

২০২২-০৫-১০ ১৮:৪৩:০০ /

এখন থেকে যে কোন সক্রিয় মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্ট থেকে প্রাথমিক শিক্ষা উপবৃত্তির অর্থ তোলার সুযোগ সৃষ্টি হয়েছে।

এ সংক্রান্ত একটি নির্দেশিকাও জারী করেছে প্রাথমিক ও গণ শিক্ষামন্ত্রণালয়। নির্দেশিকা অনুসারে– শিক্ষার্থীদের মা, বাবা ও বৈধ অভিভাবকদের পছন্দ অনুযায়ী তাদের সক্রিয় মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্টে উপবৃত্তির অর্থ বিতরণ করা হবে।

এর মাধ্যমে নির্দিষ্ট এমএফএস অ্যাকাউন্টের উপবৃত্তি গ্রহণের বাধ্যবাধ্যকতা আর থাকলো না। ফলে অর্থ বিতরণের বিষয়টি আরো সহজীকরণ হল ।

 

সংশ্লিষ্টদের সাথে কথা বলে জানা গেছে, অর্থ মন্ত্রণালয় কর্তৃক সময়ে সময়ে জারীকৃত (জিটুপি) পেমেন্টে পদ্ধতি অনুসরণ করে প্রাথমিক শিক্ষা উপবৃত্তির অর্থ বিতরণ করা হয়।

 

স্বশরীরে সাধারণ ব্যাংকিংয়ের মাধ্যমে উপবৃত্তি বিতরণে দীর্ঘসূত্রতা ও ঝামেলা থেকে মুক্তি পেতে ২০১৬ সালে সরকার মোবাইল ব্যাংকিয়ের মাধ্যমে উপবৃত্তি বিতরণ করার সিদ্ধান্ত নেয়। শুরুতে দায়িত্ব পেয়েছিলে শিওরক্যাশ। এরপর দায়িত্ব দেয়া হয় নগদ-কে।

 

আশানুরুপ ফলাফল না পাওয়ায় এবং সুবিধাভোগীদের সুবিধার কথা বিবেচনায় নিয়ে সরকার নতুন নির্দেশিকা জারী করে-যেখানে শিক্ষার্থীদের মা, বাবা ও বৈধ অভিভাবকদের পছন্দ অনুযায়ী তাদের সক্রিয় মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্টে উপবৃত্তির অর্থ বিতরণ করার সিদ্ধান্ত নেয়। এতে একাধিক অ্যাকাউন্ট খোলার ঝামেলা এড়িয়ে নিজের সুবিধাজনক অ্যাকাউন্টেই উপবৃত্তি গ্রহণ করা যাবে।

 

পাশাপাশি, নিকটবর্তী এজেন্ট পয়েন্ট থেকেই ক্যাশ আউটের সুযোগ তৈরি হবে। পছন্দমতো এমএফএস অ্যাকাউন্টে উপবৃত্তি গ্রহণ সুবিধা প্রদানের মাধ্যমে সরকার উপকারভোগীদের স্বার্থকেই প্রাধান্য দিয়ে তাদের লেনদেনের স্বাধীনতাও সক্ষমতা নিশ্চিত করলো বলে করছেন সুবিধাভোগীরা।

 

কোম্পানীগঞ্জের কলাবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুস সামাদ জানান, নতুন নির্দেশিকা অনুযায়ী শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা নিজেদের পছন্দমতো অপারেটর সিলেক্ট করতে পারবে।

 

তিনি বলেন, গ্রামীণ এলাকায় অনেক স্থানে নির্ধারিত মোবাইল ব্যাংকিং এজেন্ট না থাকায় সংশ্লিষ্টদের অর্থ উত্তোলনের ক্ষেত্রে অতিরিক্ত অর্থ ব্যয় করতে হতো। আবার প্রতারণার শিকার হয়েও অনেক শিক্ষার্থীর উপবৃত্তি নিতে পারেননি। তার প্রতিষ্ঠানের শতাধিক শিক্ষার্থী এ কারণে উপবৃত্তির অর্থ পায়নি।

 

নতুন নির্দেশিকা অনুযায়ী শিক্ষার্থীদের উপবৃত্তির অর্থ উত্তোলনের বিষয়টি আরো সহজীকরণ হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

এক্ষেত্রে তিনি অভিভাবকদের সঠিক তথ্য প্রদান ও সর্তক হওয়ার পরামর্শ দেন। কোম্পানীগঞ্জের উপজেলা শিক্ষা অফিসার জহিরুল ইসলাম জানান,নতুন নির্দেশিকা অনুযায়ী শিক্ষার্থীদের উপবৃত্তির অর্থ বিকাশ,রকেট,নগদ কিংবা অন্য কোন এমএফএস অ্যাকাউন্টের মাধ্যমে জমা হবে।

এদিকে, প্রাথমিক শিক্ষা উপবৃত্তি কার্যক্রম বাস্তাবয়নের নির্দেশিকায় বলা হয়েছে, ২০২১ খ্রিস্টাব্দের ৩০ জুন প্রাথমিক শিক্ষার জন্য উপবৃত্তি প্রকল্পের মেয়াদ শেষ হয়। উপবৃত্তি বিতরণ কার্যক্রমের টেকসই পদ্ধতি হিসেবে প্রকল্পভিত্তিক ব্যবস্থাপনার পরিবর্তে রাজস্ব ব্যবস্থাপনায় ২০২১-২২ অর্থ বছর থেকে উপবৃত্তি বিতরণের সিদ্ধান্ত হয়েছে।

 

এ কার্যক্রম বাস্তবায়নে রাজস্ব বাজেট রাখা হয়েছে। জানা গেছে, প্রাক প্রাথমিক পর্যায়ে প্রতি শিক্ষার্থী মাসিক ৭৫ টাকা হারে উপবৃত্তি পাবেন।

 

এছাড়া, প্রথম থেকে পঞ্চম শ্রেণী- প্রথম থেকে পঞ্চম শ্রেণিতে পড়ুয়া কোনো পরিবারের একজন শিক্ষার্থী উপবৃত্তি প্রাপ্য হলে মাসিক ১৫০ টাকা ও দুইজন শিক্ষার্থী উপবৃত্তি প্রাপ্য হলে মাসিক ৩০০ টাকা হারে উপবৃত্তি পাবে।

 

এছাড়া, ৬ষ্ঠ শ্রেণী থেকে ৮ম শ্রেণী- কোনো পরিবারের একজন শিক্ষার্থী উপবৃত্তি প্রাপ্য হলে মাসিক ২০০ টাকা ও দুইজন শিক্ষার্থী উপবৃত্তি প্রাপ্য হলে মাসিক ৪০০ টাকা হারে উপবৃত্তি পাবে। সূত্রমতে, অর্থ বিভাগের জিটুপি পেমেন্ট পদ্ধতির সাথে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সমন্বিত ডিজিটাল পদ্ধতির সমন্বয় সাধন করা হবে।

 

এজন্য একটি ডিজিটাল সার্ভার রয়েছে। সংশ্লিষ্ট বিদ্যালয়ের প্রধান শিক্ষকগণ শিক্ষার্থীদের তথ্য সার্ভারে আপলোড করেন। এই সার্ভারের তথ্য অনুসরণ করেই শিক্ষার্থীদের মধ্যে উপবৃত্তি বিতরণ করা হয়।

এ জাতীয় আরো খবর

হাইকোর্টের আদেশ: রোজায় বিদ্যালয় বন্ধ

হাইকোর্টের আদেশ: রোজায় বিদ্যালয় বন্ধ

সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

ভাষা আন্দোলনের ইতিহাস থেকেও বঙ্গবন্ধুকে মুছে ফেলার চেষ্টা হয়েছিল: নাসির উদ্দিন খান

ভাষা আন্দোলনের ইতিহাস থেকেও বঙ্গবন্ধুকে মুছে ফেলার চেষ্টা হয়েছিল: নাসির উদ্দিন খান

জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে  আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

 এসএসসি-সমমানে পরীক্ষার্থী ২০ লাখ, সিলেটে ১ লাখ ৯ হাজার

এসএসসি-সমমানে পরীক্ষার্থী ২০ লাখ, সিলেটে ১ লাখ ৯ হাজার

গৃহস্থালীর বর্জ্যে সার, শ্রেষ্ঠ উদ্ভাবক সিকৃবির ইফা ও অলিক

গৃহস্থালীর বর্জ্যে সার, শ্রেষ্ঠ উদ্ভাবক সিকৃবির ইফা ও অলিক