বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ইংরেজী, ১১ বৈশাখ ১৪৩১ বাংলা ENG

কেমুসাস বইমেলার ৩য় দিনে আবৃত্তি প্রতিযোগিতা সম্পন্ন

সিলেট সান ডেস্ক::

২০২২-০৩-১২ ০৮:৪১:৪২ /

 

কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের কার্যনির্বাহী সদস্য, ছড়াকার জগলু চৌধুরী বলেছেন, কবিতা সমাজ পরিবর্তনের হাতিয়ার। কবিতা যখন শ্রুতিমধুরভাবে উচ্চারিত হয় তখন সেটা মানুষের হৃদয়ে আরো জোরালোভাবে ধাক্কা দেয়। সমাজ পরিবর্তনের সুর তুুলে। আবৃত্তিচর্চা কঠিণ এক শিল্প। প্রতিযোগিতা শিশুদের বিকশিত করে, ভালো করার শক্তি যোগায়। আবৃত্তিচর্চায় শিশুদের উদ্বুদ্ধ করার জন্য অভিভাবকদের ধন্যবাদ জানান তিনি।


ঐতিহ্যবাহী কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের পঞ্চদশ বইমেলায় তৃতীয় দিনে কবিতা আবৃত্তি প্রতিযোগিতার উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।


শনিবার (১২ মার্চ) বিকালে কেমুসাস বইমেলা মঞ্চে বইমেলা উপকমিটির আহ্বায়ক গল্পকার সেলিম আউয়ালের সভাপতিত্বে ও সদস্য সচিব আহমদ মাহবুব ফেরদৌসের পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিলেট সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. কবির খান। এসময় অতিথির বক্তব্য রাখেন কেমুসাসের সহসভাপতি দেওয়ান মাহমুদ রাজা চৌধুরী, কোষাধ্যক্ষ আব্দুস সাদেক লিপন, কার্যনির্বাহী সদস্য সৈয়দ তাহের প্রমূখ।

 

আবৃত্তি প্রতিযোগিতায় বিচারকের দায়িত্ব পালন করেন বিশিষ্ট আবৃত্তিশিল্পী বিমল কর, ব্যাংকার কবি আনোয়ার হোসেন মিছবাহ, কবি ও সংগঠক মাসুদা সিদ্দিকা রুহি।

দুইটি গ্রুপে অনুষ্ঠিত আবৃত্তি প্রতিযোগিতায় ক গ্রুপে প্রথম, দ্বিতীয়, তৃতীয় স্থান অধিকার করে যথাক্রমে নুসাইবা বিনতে শরীফ, মেজেরীন মোতাহার সামিয়া, ওয়াজিহা তানাজ চৌধুরী এবং খ গ্রুপে যথাক্রমে জয়িতা হোসেন ইরা, ফাইজা চৌধুরী ও সৈয়দা নাইমা জুয়াইরিয়া।

প্রথম এবং দ্বিতীয় দিনের ন্যায় তৃতীয় দিনেও জমে উঠেছিলো কেমুসাস বইমেলা। বিকেল ৩টা থেকেই প্রতিযোগি এবং তাদের অভিভাবকদের উপস্থিতিতে সরগরম হয়ে ওঠে বইমেলা মঞ্চ। বিভিন্ন স্টলে স্টলে পাঠকের ভিড় জমার পাশাপাশি  লেখকদের আনাগোণা এবং অটোগ্রাফ দেয়াতে ব্যস্ত দেখা যায়।

আগামীকাল ১৩ মার্চ ২০২২ রোববার বিকেল ৪টায় অনুষ্ঠিতব্য ক্যালিওগ্রাফি প্রতিযোগিতায় ক গ্রুপে ৬ষ্ঠ থেকে দশম শ্রেণি এবং খ গ্রুপ সবার জন্য উন্মুক্ত থাকবে। ক্যালিগ্রাফি প্রতিযোগিতার মাধ্যম ও বিষয় ইচ্ছেমতো ও সময় ২ ঘন্টা। প্রতিযোগিতায় অংশগ্রহণে আগ্রহীদেরকে আগামী ১০ মার্চের মধ্যে কেমুসাস কার্যালয়ে (বেলা ৩টা থেকে রাত ৯টা) নাম তালিকাভুক্ত করতে বলা হয়েছে। ১৪ মার্চ সোমবার সন্ধ্যে সাতটা, শহিদ সোলেমান হলে পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হবে।

 


সিলেটসানডটকম/এসএ

এ জাতীয় আরো খবর

পহেলা বৈশাখ বরণে ব্যাপক প্রস্তুতি রংপেন্সিল একাডেমির

পহেলা বৈশাখ বরণে ব্যাপক প্রস্তুতি রংপেন্সিল একাডেমির

চলে গেলেন কবি আসাদ চৌধুরী

চলে গেলেন কবি আসাদ চৌধুরী

শ্যামল সিলেট সাহিত্য পরিষদের  ইফতার মাহফিল সম্পন্ন

শ্যামল সিলেট সাহিত্য পরিষদের ইফতার মাহফিল সম্পন্ন

 ড. আহমদ মোশতাক রাজা চৌধুরীর ‘আমার ব্র্যাক জীবন’ গ্রন্থের অন্তরঙ্গ পাঠ অনুষ্ঠিত

ড. আহমদ মোশতাক রাজা চৌধুরীর ‘আমার ব্র্যাক জীবন’ গ্রন্থের অন্তরঙ্গ পাঠ অনুষ্ঠিত

শিল্প-সাহিত্য-সংস্কৃতিতে অবদান: ১৫ জন পেলেন শিল্পকলা একাডেমী পুরষ্কার

শিল্প-সাহিত্য-সংস্কৃতিতে অবদান: ১৫ জন পেলেন শিল্পকলা একাডেমী পুরষ্কার

সিলেটে চোখ ধাঁধানো অ্যাক্রোবেটিক প্রদর্শনী দেখে অভিভূত দর্শক

সিলেটে চোখ ধাঁধানো অ্যাক্রোবেটিক প্রদর্শনী দেখে অভিভূত দর্শক