শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইংরেজী, ১৫ চৈত্র ১৪৩০ বাংলা ENG

সোমবার পহেলা ফাল্গুন

সিলেট সান ডেস্ক::

২০২২-০২-১৩ ০৯:২৭:১৭ /


 

সোমবার (১৪ ফেব্রুয়ারি) পহেলা ফাল্গুন। ঋতুরাজ বসন্তের প্রথম দিন এবং বাংলা সনের একাদশ মাস। বসন্ত মানে পূর্ণতা। বসন্ত মানে নতুন প্রাণের কলরব।


ফাল্গুনের প্রথম দিনকে বাংলাদেশে পহেলা ফাল্গুন ও বসন্ত বরণ উৎসব হিসেবে উদ্যাপন করা হয় যা ১৯৯১ সালে সর্বপ্রথম ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ কর্তৃক আয়োজন করা হয়।


শীতের রুক্ষতাকে পিছনে ফেলে প্রকৃতিকে আবার নতুন রূপে সাজিয়ে তোলার আগমনী বার্তা নিয়ে আসে বসন্ত। গাছে গাছে নতুন পাতা গজায়। ফুলের মুকুল আসে। পাখি গান গায়। আর বাতাসে ভাসে মিষ্টি ফুলের ঘ্রাণ। প্রজাপতিরা রঙিন ডানা মেলে জানায় ঋতুরাজের আগমনী বার্তা। বসন্ত শুধু প্রকৃতিতেই নয় মানুষের মনেও জাগায় প্রাণের ছোঁয়া। তাই বসন্তের প্রথম দিনটিকে উদযাপন করতে সবাই মেতে ওঠে উৎসবে। নিজেকে সাজিয়ে তোলে বসন্তের রঙে।


ফাল্গুন নামটি এসেছে মূলত ফাল্গুনী নামে নক্ষত্র থেকে। খ্রিষ্টপূর্ব ১৫০০ সালের দিকে চন্দ্রবর্ষ ও সৌরবর্ষ উভয়ই মেনে চলা হতো। ফাল্গুন ছিল পূর্ণ চন্দ্রের মাস। ১৯৫০-১৯৬০ দশকেই আনুষ্ঠানিকভাবে পহেলা ফাল্গুন পালন শুরু হয়। সেসময় বাংলাদেশের জনগণ পাকিস্তানের সংস্কৃতি থেকে নিজেদের আলাদা করতে রবীন্দ্রসঙ্গীত শোনার পাশাপাশি বাঙালি নিয়মে পহেলা ফাল্গুন পালন শুরু করে।


বসন্ত নিয়ে লেখা হয়েছে অনেক গান, অনেক কবিতা। কবি সুভাষ মুখোপাধ্যায়ের ভাষায় ‘ ফুল ফুটুক, আর না-ই ফুটুক আজ বসন্ত’। বাউল সম্রাট শাহ আব্দুল করিমের ‘বসন্ত নিয়ে জনপ্রিয় একটি গান হচ্ছে  ‘বসন্ত বাতাসে সই গো বসন্ত বাতাসে, বন্ধুর বাড়ির  ফুলের গন্ধ আমার বাড়ি  আসে সই গো, বসন্ত বাতাসে’। বিশ^ কবি রবীন্ত্রনাথ ঠাকুর বসন্ত নিয়ে লিখেছেন অনেক কবিতা এবং গান।


পহেলা ফাল্গুন বা বসন্ত  আমাদের সাংস্কৃতিক অনুসঙ্গ যেমন, তেমনি এ মাসের রাজনৈতিক গুরুত্বও অসীম। ফাগুনে শিমুল আর কৃষ্ণচূড়ার লাল রঙ মনে করিয়ে দেয় বায়ান্নর ফাগুনের শহীদদের কথা। মনে করিয়ে দেয় ভাষা শহীদের রক্তের ইতিহাস। এ মাসেই মায়ের ভাষা বাংলা ভাষার জন্য জীবন দিয়েছিলেন রফিক সফিক বরকত সালামরা। তাদের রক্তের সোপান বেয়ে আসে বাংলাদেশের স্বাধীনতা। তাই ফাগুন বাঙ্গালীর দ্রোহেরও মাস।


সিলেটসানডটকম/এসএ

এ জাতীয় আরো খবর

প্রভাবশালীদের দখল থেকে নদী উদ্ধার করতে হবে: বেলার কর্মশালা

প্রভাবশালীদের দখল থেকে নদী উদ্ধার করতে হবে: বেলার কর্মশালা

ভাল নেই সিলেটের আন্তঃসীমান্ত নদীগুলো

ভাল নেই সিলেটের আন্তঃসীমান্ত নদীগুলো

পৃথিবীর বিভিন্ন সমুদ্রের  রেকর্ড তাপমাত্রা বৃদ্ধি

পৃথিবীর বিভিন্ন সমুদ্রের রেকর্ড তাপমাত্রা বৃদ্ধি

 বিজ্ঞানীরা শঙ্কিত: প্রকৃতিতে খুব খারাপ কিছু ঘটার আশঙ্কা

বিজ্ঞানীরা শঙ্কিত: প্রকৃতিতে খুব খারাপ কিছু ঘটার আশঙ্কা

প্রকৃতি বাচাঁতে পাহাড়, টিলা ও গাছ কাটা থেকে বিরত থাকতে হবে: মন্ত্রী শাহাব উদ্দিন

প্রকৃতি বাচাঁতে পাহাড়, টিলা ও গাছ কাটা থেকে বিরত থাকতে হবে: মন্ত্রী শাহাব উদ্দিন

 বিশ্ব পরিবেশ দিবস আজ

বিশ্ব পরিবেশ দিবস আজ