সোমবার, ১৭ জানুয়ারী ২০২২ইংরেজী, ৪ মাঘ ১৪২৮ বাংলা ENG

শিরোনাম : শাবির ঘটনায় তদন্ত কমিটি গঠন, শিক্ষার্থীদের আন্দোলন অব্যাহত নৃত্যশিল্পী পণ্ডিত বিরজু মহারাজ আর নেই নৌবাহিনীর সক্ষমতা বাড়াতে ভারত থেকে ক্ষেপণাস্ত্র কিনছে ফিলিপাইন নারায়ণগঞ্জ সিটি নির্বাচনে কাউন্সিলর নির্বাচিত হলেন যারা...... নির্বাচন কমিশন গঠন নিয়ে আগ্রহ বিদেশি কূটনীতিকদের সিলেট স্টেশন ক্লাবের স্টাফদের মধ্যে সাউথ ইষ্ট ব্যাংক’র শীতবস্ত্র বিতরণ শাবিতে শিক্ষার্থীদের উপর পুলিশী হামলার প্রতিবাদে ছাত্রদলের বিক্ষোভ মিছিল উপাচার্যের পদত্যাগের দাবিতে এবার আন্দোলনে শিক্ষার্থীরা অবশেষে পদত্যাগ করলেন প্রভোস্ট জাফরিন লিজা মাহা-ইমজা মিডিয়া কাপ : চ্যানেল আই'র জার্সি উন্মোচন

মণিপুরী লেখক সমাবেশ অনুষ্ঠিত

সিলেট সান ডেস্ক::

২০২১-১১-২৬ ১৯:২৩:৩৭ /

বাংলাদেশে মণিপুরী ভাষা ও সাহিত্য নিয়ে যারা কাজ করেন তাঁদেরকে নিয়ে প্রথমবারের মতো আয়োজন করা হয়েছে ‘মণিপুরী লেখক সমাবেশ, বাংলাদেশ ২০২১’। শুক্রবার (২৬ নভেম্বর) বাংলাদেশ মণিপুরী সাহিত্য সংসদের উদ্যোগে এবং সংসদ সভাপতি এ কে শেরামের সভাপতিত্বে অনুষ্ঠিত মণিপুরী লেখক সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  চাউবা মেমোরিয়াল মণিপুরী ইন্টেলেকচুয়েল  প্রোপার্টি মিউজিয়ামের পরিচালক এইচ. তনুবাবু, বিশিষ্ট লেখক গবেষক হাজী আবদুস সামাদ, ইমা বাংলাদেশের চেয়ারম্যান খোইরোম ইন্দ্রজিৎ, বাংলাদেশ মণিপুরী সাহিত্য সংসদে কমলগঞ্জ শাখার সভাপতি মাইবম বীরেন্দ্র।

সিলেটের নগরীর এক অভিজাত হোটেলে অনুষ্ঠিত দিনব্যাপী এ আয়োজনে উপস্থিত লেখকবৃন্দ বাংলাদেশে মণিপুরী ভাষা ও সাহিত্যের উন্নয়নে করণীয় বিষয়ে গুরুত্বপূর্ণ অভিমত ব্যক্ত করেন।


সংগঠনের সাধারণ সম্পাদক নামব্রম শংকর ও সদস্য নীহার রঞ্জন শর্মার সঞ্চালনায় সভায় অন্যান্যেও মধ্যে বক্তব্য রাখেন বামসাসের সহসভাপতি এল. প্রশান্ত কুমার সিংহ, কবি সনাতন হামোম, মণিপুরী সম্প্রদায় কল্যাণ পরিষদের (মসকপ) সাধারণ সম্পাদক উত্তম সিংহ রতন, ইনাৎ পাব্লিকেন্সের পরিচালক শেরাম নিরঞ্জন, মণিপুরী মুসলিম ডেভেলাপমেন্ট অর্গানাইজেশনের সাধারণ সম্পাদক সাজ্জাদুল হক স্বপন, মণিপুরী কালচারাল কমপ্লেক্স বাংলাদেশের সদস্য সচিব রবিকিরণ সিংহ রাজেশ, কবি আওয়াংতবাম সমরেন্দ্র, কবি থোঙাম সঞ্জয়, তিউড়ি প্রকাশনের স্বত্বাধিকারী কবি মাইবম সাধন, কবি কৈনাহন দেবী, রওশন আরা বাঁশি খূৎহৈবম, পি. মিনতি দেবী, বামসাসের কোষাধ্যক্ষ কুঞ্জেশ্বর সিংহ, কেএইচ. সমেন্দ্র সিংহ, মণিপুরী লাইব্রারি এন্ড রিসার্স সেন্টারের পরিচালক অয়েকপম অঞ্জু প্রমুখ।


সভায় বাংলাদেশে মণিপুরী সাহিত্য চর্চাকে আরো গতিশীল এবং ফলপ্রসূ করার লক্ষ্যে মণিপুরী গ্রন্থমেলার আয়োজন, প্রকাশনা, নিয়মিত সেমিনার-সিম্পোজিয়াম ও কর্মশালার আয়োজন, অনুবাদকর্মের ওপর গুরুত্বারোপ করা হয়।  সমাবেশে সিলেটের লেখকবৃন্দ ছাড়াও ঢাকা, মৌলভীবাজার জেলার কমলগঞ্জ ও জুড়ী উপজেলা এবং হবিগঞ্জ জেলার বিশগাঁও অঞ্চলের ৪০ জন কবি-লেখক উপস্থিত ছিলেন।


সিলেট সান/এসএ

 

এ জাতীয় আরো খবর

 শাবি'র আন্দোলনরত ছাত্রীদের ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা

শাবি'র আন্দোলনরত ছাত্রীদের ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা

অসহায়ের পাশে দাঁড়ান, সেটাই কল্যাণের পথ:  ইমাদ উদ্দিন চৌধুরী ফুলতলী

অসহায়ের পাশে দাঁড়ান, সেটাই কল্যাণের পথ: ইমাদ উদ্দিন চৌধুরী ফুলতলী

বালাগঞ্জে ৬ কোটি ৭০ লাখ টাকায় দুই সড়কের মেরামত কাজের উদ্বোধন

বালাগঞ্জে ৬ কোটি ৭০ লাখ টাকায় দুই সড়কের মেরামত কাজের উদ্বোধন

'বঙ্গবন্ধু ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট' পরিদর্শনে সিসিক মেয়রের নেতৃত্বে প্রতিনিধি দল

'বঙ্গবন্ধু ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট' পরিদর্শনে সিসিক মেয়রের নেতৃত্বে প্রতিনিধি দল

ওমিক্রন সংক্রমণ প্রতিরোধে জাফলংয়ে ট্যুরিস্ট পুলিশের সভা

ওমিক্রন সংক্রমণ প্রতিরোধে জাফলংয়ে ট্যুরিস্ট পুলিশের সভা

রাজধানীতে বৈদেশিক মুদ্রা পাচারকারী চক্রের চার সদস্য গ্রেপ্তার

রাজধানীতে বৈদেশিক মুদ্রা পাচারকারী চক্রের চার সদস্য গ্রেপ্তার