শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইংরেজী, ৭ বৈশাখ ১৪৩১ বাংলা ENG

কথাশিল্পী সাদত আল মাহমুদ এর জন্মদিন আজ

সিলেট সান ডেস্ক::

২০২১-১১-০১ ০৮:৪২:২৭ /

 

নিরহংকারী লেখক সাদত আল মাহমুদের আজ ৪৫তম জন্মদিন। ‘রাজাকার কন্যা’ ও ‘এক আনা মন’ এরকম অসংখ্য জনপ্রিয় বইয়ের লেখক সাদত আল মাহমুদ। দুই বাংলায় তার বইয়ের জনপ্রিয়তা রয়েছে। এ বছর ভারতের শীর্ষস্থানীয় প্রকাশনা সংস্থা ‘আত্মজা’ প্রকাশনী হতে ইতিহাস নির্ভর উপন্যাস ‘এক আনা মন’ প্রকাশিত হতে যাচ্ছে।

প্রচারবিমুখ এই লেখক ১৯৭৬ সালের ১ নভেম্বর টাঙ্গাইল জেলার গোপালপুরে জন্মগ্রহণ করেন। চার ভাই ও দুই বোনের মধ্যে তিনি মেজো। স্ত্রী ও কন্যা সায়মা মাহমুদকে নিয়ে ঢাকায় বসবাস। সাদত আল মাহমুদ ১৮ বছর বয়সে লেখালেখি শুরু করেন। তার ছাত্র জীবনে লেখা প্রথম উপন্যাস ‘শেষ বেলায়’। এটি প্রকাশিত হয় ২০১৬ সালে।

দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে এই লেখক প্রায় দুই দশক ধরে নিরবচ্ছিন্নভাবে লিখে যাচ্ছেন। নিয়মিত উপন্যাস লেখা তার অদম্য ইচ্ছা। উপন্যাসের পাশাপাশি ছোটগল্প, নাটক, রম্যরচনা, প্রবন্ধ, ভৌতিক গল্প, শিশুতোষ, গোয়েন্দা ও ফ্যান্টাসি গল্প লিখেন। নিরহংকারী এই লেখকের লেখা জনপ্রিয় ও নির্বাচিত বইগুলো হচ্ছে রাজাকার কন্যা, এক আনা মন, রমণীদ্বয়, প্রসব বেদনা, চিতার আগুনে, শিশুতোষ গগেনদার গল্পের ঝুড়ি, কিশোর হরর গল্প ভৌতিক ভূত ধরার অভিযান ইত্যাদি।

তিনি দৈনিক সমকাল, মুক্তকণ্ঠ, খোলা কাগজ, বাংলাদেশের খবর, সকালের খবর, প্রতিদিনের সংবাদ, দেশ রূপান্তর ও ইনকিলাবসহ দেশের প্রধান প্রধান পত্রিকায় বিভিন্ন সম্মানজনক পদে দায়িত্ব পালন করেছেন। বর্তমানে দৈনিক খোলা কাগজে কর্মরত আছেন। পার্থিব সম্পদের মোহ তাকে আকৃষ্ট করতে পারেনি। লেখালেখিই তার ধ্যান, জ্ঞান ও সংসার বলা চলে। সমাজের বড় বড় অসঙ্গতি খুব সূক্ষ্মভাবে ফুটিয়ে তুলেছেন তার লেখনির মধ্য দিয়ে।

১৯৯৭ এর দিকে নাটক লেখার কাজ শুরু করেন এবং ২০১৪ সাল পর্যন্ত বেশ কয়েকটি নাটক রচনা করেছেন তিনি। তিনি বাংলাদেশ বেতারেও দীর্ঘদিন নাট্যকার হিসেবে কাজ করেছেন। ৩০ লাখ প্রাণের এবং দুই লাখ মা-বোনের ইজ্জত হরণের বিনিময়ে এদেশের জন্ম। সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জেল খেটেছেন। দেশটা কীভাবে পেলাম তার সঠিক ইতিহাস বর্তমান প্রজন্মকে জানাতে আর সেই দায়িত্ববোধ থেকেই মুক্তিযুদ্ধের সঠিক তথ্য দিয়ে নতুন প্রজন্মের জন্য তিনি লিখেছেন বাংলাদেশের জনপ্রিয় মুক্তিযুদ্ধ বিষয়ক উপন্যাস ‘রাজাকার কন্যা’। বাংলাদেশে তিনিই একমাত্র লেখক যিনি আবাল-বৃদ্ধা-বনিতা সবার মাঝে বই পড়ার অভ্যাস গড়ে তোলার জন্য দুই বছরে পাঁচ লক্ষাধিক টাকার বই বিনামূল্যে বিতরণ করেছেন এবং করে যাচ্ছেন।

 

সিলেট সান/এসএ

এ জাতীয় আরো খবর

পহেলা বৈশাখ বরণে ব্যাপক প্রস্তুতি রংপেন্সিল একাডেমির

পহেলা বৈশাখ বরণে ব্যাপক প্রস্তুতি রংপেন্সিল একাডেমির

চলে গেলেন কবি আসাদ চৌধুরী

চলে গেলেন কবি আসাদ চৌধুরী

শ্যামল সিলেট সাহিত্য পরিষদের  ইফতার মাহফিল সম্পন্ন

শ্যামল সিলেট সাহিত্য পরিষদের ইফতার মাহফিল সম্পন্ন

 ড. আহমদ মোশতাক রাজা চৌধুরীর ‘আমার ব্র্যাক জীবন’ গ্রন্থের অন্তরঙ্গ পাঠ অনুষ্ঠিত

ড. আহমদ মোশতাক রাজা চৌধুরীর ‘আমার ব্র্যাক জীবন’ গ্রন্থের অন্তরঙ্গ পাঠ অনুষ্ঠিত

শিল্প-সাহিত্য-সংস্কৃতিতে অবদান: ১৫ জন পেলেন শিল্পকলা একাডেমী পুরষ্কার

শিল্প-সাহিত্য-সংস্কৃতিতে অবদান: ১৫ জন পেলেন শিল্পকলা একাডেমী পুরষ্কার

সিলেটে চোখ ধাঁধানো অ্যাক্রোবেটিক প্রদর্শনী দেখে অভিভূত দর্শক

সিলেটে চোখ ধাঁধানো অ্যাক্রোবেটিক প্রদর্শনী দেখে অভিভূত দর্শক