শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ইংরেজী, ১৪ বৈশাখ ১৪৩১ বাংলা ENG

পিছিয়ে পড়া শিশুদের জন্য সরকার নানা উদ্যোগ গ্রহণ করেছে : বিভাগীয় কমিশনার

সিলেট সান ডেস্ক::

২০২১-১০-২৬ ১০:৫৫:৪১ /

 

সিলেটের বিভাগীয় কমিশনার মো. খলিলুররহমান বলেছেন, চা বাগান ও হাওর এলাকার ছেলে-মেয়েদেরকে তাদের মৌলিক অধিকার থেকে বঞ্চিত করা যাবে না। এ সমস্ত পিছিয়ে পড়া শিশুদের জন্য সরকার নানা উদ্যোগ গ্রহণ করেছে।

সেই সাথে বেসরকারী সংস্থাগুলো ও অত্যন্ত সফলতার সাথে কাজ করে যাচ্ছে। এর মধ্যে অন্যতম একটি প্রকল্প হলো আলোয়-আলো ।

এই প্রকল্পের মাধ্যমে চা বাগান ও হাওর এলাকার ছেলেমেয়েদের জীবনমান উন্নয়ন হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

মঙ্গলবার (২৬ অক্টোবর) সকালে সিলেট জেলা পরিষদ মিলনায়তনে আইডিয়ার উদ্যোগে আলোয়-আলো প্রকল্পের বিভাগীয় পর্যায়ে অ্যাডভোকেসী সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কতা বলেন।


বিভাগীয় কমিশনার আরো বলেন, এই প্রকল্পের কার্যক্রম খুবই সময়োপযোগী। আমি আইডিয়ার নিকট থেকে এই কার্যক্রমগুলো সম্পর্কে বিষদভাবে অবহিত হয়েছি। উপস্থিত সকল সরকারী ও বেসরকারী অংশিজনদেরকে তিনি আহবান জানিয়ে বলেন, প্রকল্প সমাপ্ত হওয়ার পরেও কার্যক্রমগুলো চালিয়ে নেওয়ার উদ্যোগ গ্রহণ করবেন আপনারা। চা-বাগানে কাজ করতে গিয়ে আলোয়-আলো প্রকল্পের কোন অসুবিধা হলে তাকে অবহিত করলে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন তিনি। আইডিয়ার নির্বাহী পরিচালক নজমুল হকের সঞ্চালনায় এবং আইডিয়ার সভাপতি ড. আবুল ফতেহ ফাত্তাহর সভাপতিত্বে সভায় বিশেষ অতিথির বক্তব্যে প্রাথমিক শিক্ষা সিলেট বিভাগের বিভাগীয় পরিচালক মো: মোসলেম উদ্দিন বলেন, বিগত ৩ বছরে আলোয়-আলো প্রকল্প যে কার্যক্রমগুলো ৩০টি চাবাগান ও ২টি হাওরে বাস্তবায়ন করেছে তার মধ্যে ৭৮টি ইসিডি সেন্টার, ৩২টি শিশু সুরক্ষা কমিটি এবং ৩২টি কিশোর-কিশোরী ক্লাব সরকারের প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সহযোগিতার মাধ্যমে প্রকল্প সমাপ্ত হওয়ার পরেও চা-বাগান কর্তৃপক্ষের সহযোগিতাসহ চালিয়ে নেওয়া হবে।

এছাড়াও তিনি আলোয়-আলো প্রকল্প কর্তৃপক্ষকে যে কোন প্রয়োজনে সার্বিক সহযোগিতার আশ^াস প্রদান করেন। তিনি এডুকো বাংলাদেশের আলোয়-আলো প্রকল্পের ইসিডি সেন্টারসহ সকল কার্যক্রম পরিদর্শন করবেন বলে জানান। এজন্য তিনি বাস্তবায়নকারী সংস্থা আইডিয়াকে সময় ঠিক করে কার্যক্রম পরিদর্শনের ব্যবস্থা করতে অনুরোধ করেন।


সভায় আরো বিশেষ অতিথির বক্তব্য রাখেন স্থানীয় সরকার সিলেট বিভাগের উপ পরিচালক মো. মামুনুর রশীদ, মহিলা বিষয়ক অধিদফতর সিলেটের উপ পরিচালক শাহিনা আকতার ও এডুকো বাংলাদেশের ম্যানেজার (এডভোকেসী) হালিমা আক্তার।

শুরুতে বিশেষ বক্তব্য দেন এডুকো আলোয় আলো প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক মো. শরিফুল আলম।

প্রকল্পের কর্মসূচী সম্পর্কে ধারণাপত্র উপস্থাপন করেন আইডিয়ার প্রকল্প ব্যবস্থাপক মো. আমিনুর রহমান এবং অতিথিদের স্বাগত জানান আইডিয়ার সহকারী পরিচালক নাজিম আহমদ।

সভায় কিশোর কিশোরী দলের সদস্য, ইসিডি ফ্যাসিলিটেটর, পঞ্চায়েত সদস্য ও চা বাগানের নেতৃবৃন্দসহ বিভিন্ন পর্যায়ের অংশগ্রহণকারীরি তাদের মতামত ব্যাক্ত করেন। চাইল্ডফান্ড কোরিয়ার অর্থায়নে এবং এডুকো বাংলাদেশের সহায়তায় আইডিয়াসহ চারটি সংস্থা এ প্রকল্প বাস্তবায়ন করছে। মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল ও কমলগঞ্জ উপজেলার ৩০টি চা বাগান ও ২টি হাওর এলাকায় এ প্রকল্প কাজ করছে।

 


সিলেট সান/এসএ

 

এ জাতীয় আরো খবর

উত্তরপূর্ব পত্রিকার কম্পিউটার ইনচার্জ অমিত দাস শিবুর রহস্যজনক মৃত্যু

উত্তরপূর্ব পত্রিকার কম্পিউটার ইনচার্জ অমিত দাস শিবুর রহস্যজনক মৃত্যু

কোম্পানীগঞ্জে বাস সিএনজি সংঘর্ষে  নিহত ২

কোম্পানীগঞ্জে বাস সিএনজি সংঘর্ষে নিহত ২

দেবাশীষ দেবুর মায়ের মৃত্যুতে ইমজা শোক

দেবাশীষ দেবুর মায়ের মৃত্যুতে ইমজা শোক

পরলোকে সাংবাদিক দেবাশীষ দেবুর মা

পরলোকে সাংবাদিক দেবাশীষ দেবুর মা

জৈন্তাপুরে বজ্রপাতে ইমামের মৃত্যু

জৈন্তাপুরে বজ্রপাতে ইমামের মৃত্যু

শনিবার ৮ ঘন্টা গ্যাস থাকবে না

শনিবার ৮ ঘন্টা গ্যাস থাকবে না