শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ইংরেজী, ৬ বৈশাখ ১৪৩১ বাংলা ENG

বঙ্গবন্ধু বাঙালী জাতিকে আন্তর্জাতিক মহলে মর্যাদার আসনে প্রতিষ্ঠিত করেন: ড. কলিমউল্লাহ

সিলেট সান ডেস্ক::

২০২১-০৯-১৩ ১১:২৭:২৪ /

 

জানিপপ—এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও বলেছেন,  বঙ্গবন্ধু বাঙালী জাতিকে আন্তর্জাতিক মহলে মর্যাদার আসনে প্রতিষ্ঠিত করেছেন। বাঙালী জাতিকে স্বাধীন ও নির্ভীকভাবে বেঁচে থাকার জন্য বঙ্গবন্ধু প্রেরণা জুগিয়েছেন।  

সোমবার (১৩ সেপ্টেম্বর) মুজিব শতবর্ষ উপলক্ষ্যে জুমে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

 আলোচনায় শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন দিনাজপুর বীরগঞ্জ উপজেলার ছাত্রলীগের সাধারণ সম্পাদক  গোলাম মুর্শিদ।

মুজিব শতবর্ষ উপলক্ষ্যে জুমে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য উপস্থাপন করেন যুক্তরাষ্ট্রের বঙ্গবন্ধু পরিষদের সভাপতি, বঙ্গবন্ধু কমিশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ড. রাব্বী আলম। তিনি তরুণ প্রজন্মকে বঙ্গবন্ধুর আদর্শ ও মুজিববাদ সম্পর্কে জানার আগ্রহ তৈরি করার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান। 


উল্লেখ্য, সম্প্রতি আল—জাজিরা কর্তৃক মাননীয় প্রধানমন্ত্রী ও সাবেক সেনা প্রধান  সম্পর্কে যে অপপ্রচার করা হয়েছে সে প্রতিবেদনের বিরুদ্ধে  যুক্তরাষ্ট্রের আদালতে দায়ের করা মামলার একজন বাদী হিসেবে কাজ করছেন। এছাড়াও আওয়ামীলীগ সম্পর্কে যে অপপ্রচার চালানো হচ্ছে তা প্রতিহত করার জন্য তিনি নিরন্তর কাজ করে চলেছেন।

আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর এর ড. ওয়াজেদ রিসার্চ এন্ড ট্রেনিং ইন্সটিটিউট এর পিএইচ.ডি গবেষক ও মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান মেহজাবীন ইলাহী। তিনি বলেন, বঙ্গবন্ধু তড়িৎ শিল্প, পরিবেশ, খনিজ সম্পদ ও জীববৈচিত্র্য রক্ষায় বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছেন। বঙ্গবন্ধু ১৯৭২ সালের ৩১ মে ওয়াপদাকে 'রাষ্ট্রপতি অধ্যাদেশ—৫৯' জারির মাধ্যমে যথাক্রমে "পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ড" এবং "বাংলাদেশ ওয়াটার ডেভেলপমেন্ট বোর্ড" গঠন করেন।

 আলোচনায় মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর এর ড. ওয়াজেদ রিসার্চ এন্ড ট্রেনিং ইন্সটিটিউট এর পিএইচ.ডি গবেষক ফাতেমা লিমা। তিনি বঙ্গবন্ধুকে নিয়ে গবেষণা করার জন্য নিয়মিত ভিত্তিতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান। 

 আলোচনা সভায় রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা এর সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান দিপু সিদ্দিক বলেন, বঙ্গবন্ধু সম্পর্কে অপপ্রচার বন্ধে আমাদের ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।  চাঁদপুর জেলা আওয়ামীলীগের যুব ও ক্রীড়া সম্পাদক  মো. মাসুদ আলম মিল্টন বলেন, বঙ্গবন্ধু বাংলাদেশের স্বাধীনতা অর্জনের জন্যে আমৃত্যু সংগ্রাম করে গিয়েছেন।

জানিপপ ন্যাশনাল ভলেনটিয়ার ও গবেষক মোহাম্মদ হাবিবুর রহমান বঙ্গবন্ধু ভাবনা নিয়ে বক্তব্য উপস্থাপন করেন। বঙ্গবন্ধু দেশের উন্নয়ন নিশ্চিত করার জন্য কৃষি শিল্পে প্রণোদনা ও পঞ্চবার্ষিক পরিকল্পনা প্রণয়ন করেন। জানিপপ ন্যাশনাল ভলেনটিয়ার  আফসানা করিম বলেন, বঙ্গবন্ধুর কারণেই আমরা স্বাধীন জাতি হিসেবে বিশ্বে আত্নপ্রকাশ করেছি।

 

সিলেট সান/এসএ

এ জাতীয় আরো খবর

ওসমানীতে বিশ্ব হিমোফিলিয়া দিবস উপলক্ষে আলোচনা সভা

ওসমানীতে বিশ্ব হিমোফিলিয়া দিবস উপলক্ষে আলোচনা সভা

ইলিয়াস আলীর সন্ধান দাবিতে স্মারকলিপি ও দোয়া মাহফিল  করেছ সিলেট জেলা বিএনপি

ইলিয়াস আলীর সন্ধান দাবিতে স্মারকলিপি ও দোয়া মাহফিল করেছ সিলেট জেলা বিএনপি

পরলোকে কিশোরী মোহন বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন প্রধান শিক্ষক শক্তিপদ দত্ত

পরলোকে কিশোরী মোহন বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন প্রধান শিক্ষক শক্তিপদ দত্ত

সালেহ আহমদ সাকিব কল্যাণ ট্রাস্ট ইউকে’র পুরস্কার বিতরণ

সালেহ আহমদ সাকিব কল্যাণ ট্রাস্ট ইউকে’র পুরস্কার বিতরণ

প্যাসিফিক ক্লাব অব বাংলাদেশের ইফতার মাহফিল সম্পন্ন

প্যাসিফিক ক্লাব অব বাংলাদেশের ইফতার মাহফিল সম্পন্ন

 জেলা স্বেচ্ছাসেবক দলের আহবায়ক খান জামালের মুক্তি, মোটর শোভাযাত্রা

জেলা স্বেচ্ছাসেবক দলের আহবায়ক খান জামালের মুক্তি, মোটর শোভাযাত্রা