মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১ইংরেজী, ১৩ আশ্বিন ১৪২৮ বাংলা ENG

কারিগরি শিক্ষায় দক্ষ জনশক্তি সৃষ্টি করতে হবে : পরিকল্পনামন্ত্রী

স্টাফ রিপোর্টার, সুনামগঞ্জ::

২০২১-০৯-১২ ১৮:২৮:৫৪ /



পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, আমরা সুশিক্ষায় বাঁচতে চাই। এজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষাকে খুব গুরুত্ব দিয়েছেন। কারিগরি শিক্ষায় শিক্ষিত করে দক্ষ জনশক্তি সৃষ্টি করার জন্যই প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা মেনে কাজ করছি। জাপানিরা খুব পরিশ্রমী, এজন্য তারা নতুন নতুন যন্ত্রপাতি আবিষ্কার করতে পারে। আমাদেরও পরিশ্রমী হতে হবে। পিছিয়ে থাকলে চলবে না। সুনামগঞ্জের সকল উপজেলায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করে দক্ষ জনশক্তি সৃষ্টি করতে হবে।

তাই প্রধানমন্ত্রী নিজের জন্য কখনো ভাবেননি, শুধু দেশের মানুষের জন্য চিন্তা করেন। হাওরবাসী ঠিকমতো জীবন-যাপন করতে পারছে কি-না সে বিষয়ে খোঁজ-খবর রাখেন।

রোববার (১২ সেপ্টেম্বর) দুপুরে সুনামগঞ্জ শহরতলির হালুয়ারগাঁওয়ে দুই একর জমির উপর প্রায় ২৮ কোটি টাকা ব্যয়ে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র উদ্ধোধনকালে প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী আলহাজ্ব এম এ মান্নান এসব কথা বলেন।  

পরিকল্পনামন্ত্রী নিজের বিষয়ে বলেন, ক্ষমতায় থাকার কোনো লোভ আমার নেই। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আমি কাজ করতে পেরে নিজেকে ধন্য মনে করছি।

মন্ত্রী বলেন, পরিবেশ রক্ষা করা আমাদের দায়িত্ব। আগামী প্রজন্মকে রক্ষার জন্য আগে পরিবেশ রক্ষা করতে হবে, এটা সবাই জানে। আমরা এমন কোনো প্রকল্প গ্রহণ করবো না, যেগুলো হাওরের মানুষের জন্য সমস্যা হবে।

পরিকল্পনামন্ত্রী আলহাজ্ব এমএ মান্নান সুনামগঞ্জ জেলার সব উপজেলায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণের জন্য প্রবাসী কল্যাণ মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে বলেন, দক্ষ হয়ে বিদেশ গেলে উন্নতি করতে পারবে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্ম সংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী ইমরান আহমদ বলেন, শেখ হাসিনার আমলে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলার কাজ দ্রুত এগিয়ে নিতে হাওর অঞ্চলের পিছিয়ে পড়া মানুষ দের প্রশিক্ষণ দিয়ে দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তুলতে হবে। সারা দেশে মোট ১০০টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ করা হয়েছে এর মধ্যে সিলেট বিভাগে ৮টি এবং সুনামগঞ্জ জেলায় ৪টি ভবিষ্যতে আরও নির্মাণের পরিকল্পনা রয়েছে।

নতুন এই প্রশিক্ষণ কেন্দ্রে একটি চার তলা বিশিষ্ট একাডেমিক ভবন ,চার তলা আবাসিক হোস্টেল  অধ্যক্ষ ও উপাধ্যক্ষের বাসভবন, পাম্প হাউস,বৈদ্যুতিক সাব ষ্টেশনসহ অন্যান্য স্থাপনা নির্মাণ করা হয়েছে।

জেনারেল ইলেকট্রনিক, আর্কিটেকচারাল ড্রাফটিং উইথ অটো ক্যাড, কম্পিউটার অপারেশন, গার্মেন্টস ইন্ডাষ্ট্রিয়াল ড্রেস মেকিং এন্ড এমব্রয়ডারি ,ইলেকট্রিক্যাল,অটো মোটিভ,ওয়েলডিং এন্ড ফেব্রিকস ও ড্রাইভিং প্রশিক্ষণ দেয়া হবে।

প্রবাসী কল্যাণ ও  বৈদেশিক কর্ম সংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীনের সভাপতিত্বে বক্তব্য রাখেন সুনামগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন, সুনামগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সিনিয়র সহ সভাপতি নুরুল হুদা মুকুট, অতিরিক্ত সচিব মো শহীদুল আলম, প্রশাসক মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন, সুনামগঞ্জ পৌরসভার মেয়র নাদের বখত, তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান করুনা সিন্ধু চৌধুরীর বাবুল,অতিরিক্ত পুলিশ সুপার আবু সাঈদ, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ আব্দুর রব প্রমুখ।

স্বাগত বক্তব্য রাখেন জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো এর মহাপরিচালক এনডিসি মো. শহীদুল আলম।

 

 

সিলেট সান/এসএ

 

এ জাতীয় আরো খবর

ছাতকে মেয়রের বিরুদ্ধে মামলার প্রতিবাদে মানববন্ধন

ছাতকে মেয়রের বিরুদ্ধে মামলার প্রতিবাদে মানববন্ধন

জগন্নাথপুরে রাস্তা কেটে ফেলার প্রতিবাদে মানববন্ধন

জগন্নাথপুরে রাস্তা কেটে ফেলার প্রতিবাদে মানববন্ধন

গ্রামকে শহরে রূপান্তর করা হবে : পরিকল্পনামন্ত্রী

গ্রামকে শহরে রূপান্তর করা হবে : পরিকল্পনামন্ত্রী

ছাতকে মাছ ধরা নিয়ে  সংঘর্ষে নিহত ১ : আহত ৫

ছাতকে মাছ ধরা নিয়ে সংঘর্ষে নিহত ১ : আহত ৫

 শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ উন্নয়নের রুল মডেল :  পরিকল্পনামন্ত্রী

শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ উন্নয়নের রুল মডেল : পরিকল্পনামন্ত্রী

ছাতকে গণধর্ষণ মামলার আসামি গ্রেপ্তার

ছাতকে গণধর্ষণ মামলার আসামি গ্রেপ্তার