মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১ইংরেজী, ১৩ আশ্বিন ১৪২৮ বাংলা ENG

এবারও ছাতক শুল্ক ষ্টেশনে কমেছে রাজস্ব আদায়

ছাতক প্রতিনিধি::

২০২১-০৮-০২ ১৮:০২:০০ /



সুনামগঞ্জের ছাতক শুল্ক ষ্টেশনের চুনাপাথর আমদানীতে ৩টি রুটে ভারত সীমান্ত দিয়ে এবারও রাজস্ব আদায় কমেছে।

সংক্রমাক ব্যাধী করোনার প্রভাবে বিগত বছরে সরকার নির্ধারিত রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা আদায়ে চুনাপাথর আমাদানী বিঘিœত হওয়ায় ২০২০-২০২১ইং অর্থবছরে রাজস্ব আদায় কমেছে। সার্বিক এই পরিস্থিতিতে চলতি ২০২১-২০২২ইং অর্থ বছরেরও রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা পূরন নিয়ে শংকা রয়েছে।  


সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ২০২০-২১ইং অর্থবছরে উপজেলার ছাতক, চেলা ও ইছামতি রুটে সরকারের রাজস্ব আদায়ের মোট লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৮৩ কোটি ৮৮ লাখ ৮৪ হাজার টাকা। এর মধ্যে গত ৩০জুন পর্যন্ত মোট রাজস্ব আদায় হয়েছে ৭৩ কোটি ২২ লাখ ১৪ হাজার টাকা। মোট লক্ষ্যমাত্রার চেয়ে ১০ কোটি ৬৬ লাখ ৭০ হাজার টাকা কম রাজস্ব আদায় হয়েছে।   


ছাতক রুটে চুনাপাথর আমাদানীতে লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৭৯ কোটি ৫৮ লাখ ১২ হাজার টাকা। এখানে রাজস্ব আদায় হয়েছে ৭১ কোটি ১১ লাখ ২৭ হাজার টাকা, চেলা রুটে লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ২ কোটি ৫৫ লাখ ৩৮ হাজার টাকা। আদায় হয়েছে ১ কোটি ৩ লাখ ৬৫ হাজার টাকা এবং ইছামতি রুটে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ১ কোটি ৭৫ লাখ ৩৪ হাজার টাকা।

এখানে আদায় হয়েছে ১ কোটি ৭ লাখ ২২ হাজার টাকা। সরকারী হিসেব অনুযায়ী গেল বছর ২০১৯-২০ইং সাল অর্থবছরেও ৩টি রুটে ভারত থেকে চুনাপাথর আমদানীতে রাজস্ব আদায়ে ঘাটতি ছিলো। ওই বছরে মোট লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৯০ কোটি ৬২ হাজার টাকা। এর মধ্যে রাজস্ব আদায় হয় ৫৬কোটি ২০ লাখ ৬৯ হাজার টাকা।

মোট লক্ষ্যমাত্রার চেয়ে ৩৩ কোটি ৭৯ লাখ ৯৩ হাজার টাকা কম রাজস্ব আদায় হয়ে ছিলো।  
ছাতক শুল্ক ষ্টেশন সূত্রে জানা যায়, চলতি ২০২১-২০২২ইং অর্থবছরে ৩টি রুটে সরকারের রাজস্ব আদায়ের মোট লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১২৭ কোটি ৩২ লাখ ৪৩ হাজার টাকা। এর মধ্যে ছাতক রুটে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১২৩ কোটি ৬৫ লাখ ৮৩ হাজার টাকা, চেলা রুটে ১ কোটি ৮০ লাখ ২০ হাজার টাকা ও ইছামতি রুটে ১ কোটি ৮৬ লাখ ৪০ হাজার টাকা। চলতি বছরেও চুনাপাথর আমদানী কার্যক্রমে জটিলতা ও করোনার প্রভাব অব্যাহত থাকলে এবারও সরকারের নির্ধারিত রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা পূরনে বড় বাঁধা হতে পারে বলে ধারনা করা হচ্ছে।    

 
ছাতক শুল্ক ষ্টেশনের আওতাধীন ৩টি রুটের মধ্যে লাফার্জ-হোলসিম সিমেন্ট কোম্পানী ও দেশের একমাত্র রাষ্ট্রায়ত্ব সিমেন্ট উৎপাদনকারী প্রতিষ্ঠান ছাতক সিমেন্ট কোম্পানী লি. কর্তৃপক্ষ নিয়মিত ভাবে রজ্জুপথ ও কনভেয়ার বেল্ট, ও স্থানীয় ব্যবসায়ীরা নৌ-পথে সারা বছরই ভারত থেকে চুনাপাথর আমাদানী করে থাকেন।

কিন্তু ছাতক সিমেন্ট কোম্পানীতে গত বছরের ২৬ মার্চ থেকে করোনার প্রভাব বৃদ্ধি পাওয়ায় চুনাপাথর আমাদানী বন্ধ হয়ে যায়। পরবর্তী সময়ে লাফার্জ-হোলসিম সিমেন্ট কোম্পানী কর্তৃপক্ষ চুনাপাথর চালু হলেও ছাতক সিমেন্ট কোম্পনীতে এখন পর্যন্ত চুনাপাথর আমদানী বন্ধ রয়েছে বলে জানিয়ে কারখানা কর্তৃপক্ষ। এছাড়াও নানা জটিলতায় চেলা ও ইছামতি রুটেও নৌ-পথে চুনাপাথর আমদানী একাধিকবার বন্ধ ছিলো। যার ফলে সরকারের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা পূরন হয়নি বলে জানিয়েছে স্থানীয় শুল্ক ষ্টেশন কর্তৃপক্ষ।


নৌ-পথের স্থানীয় স্থানীয় একাধিক বারকি শ্রমিকরা বলেন, চুনাপাথর আমদানী বন্ধ হলে আমাদের বেকার হয়ে মানবেতর জীবন-যাপন করতে হয়। নদীর তীরে অলস ভাবে পড়ে থাকে শত শত বারকি নৌকা। এসময় অনেক শ্রমিকই জীবন বাচাতে বিকল্প কাজের যেতে হচ্ছে।  

শুল্ক ষ্টেশনের সিএনএফ এজেন্ট ‘মেসার্স আলা উদ্দিন’ এর স্বত্তাধীকারী আবু হেনা মো. তারেক বলেন, ইছামতি রুটে ষ্টেশন (কারপাশ) সড়ক পথে গাড়ী দিয়ে বাংলাদেশ সীমান্তে চুনাপাথর আমদানীর ব্যবস্থা নেওয়া হলে সরকারের রাজস্ব আদায় আরও কয়েক গুন বেড়ে যাবে।   

ছাতক লাইম ষ্টোন ইম্পোটার্স এন্ড সাপ্লায়ার্স গ্রুপের সাবেক সেক্রেটারী আব্দুল হাই আজাদ বলেন, চেলা ও ইছামতি রুটে চুনাপাথর আমাদানী বিঘিœত হওয়ায় স্থানীয় ব্যবসায়ীরা বড় ক্ষতির সম্মুখীন হয়েছেন। কমেছে সরকারের রাজস্ব আদায়। বেকার হয়ে পড়েছেন নৌ-পথে শত শত (দিনমজুর) বারকি শ্রমিক।

ছাতক শুল্ক ষ্টেশনের সহকারী রাজস্ব কর্মকর্তা মো. মোস্তফা আজিজ মাসুদ বলেন, করোনার প্রভাবের পাশাপাশি লাফার্জ-হোলসিম ও ছাতক সিমেন্ট কোম্পানীতে চুনাপাথর আমদানী কম হওয়ায় রাজস্ব আদায় কমেছে। যার ফলে সরকারের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা পূরন করা সম্ভব হয়নি। চলতি বছরেও নিয়মিত চুনাপাথর আমদানী কার্যক্রম চালু থাকলে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা পূরন হবে।

 

সিলেট সান/এসএ

এ জাতীয় আরো খবর

ছাতকে মেয়রের বিরুদ্ধে মামলার প্রতিবাদে মানববন্ধন

ছাতকে মেয়রের বিরুদ্ধে মামলার প্রতিবাদে মানববন্ধন

জগন্নাথপুরে রাস্তা কেটে ফেলার প্রতিবাদে মানববন্ধন

জগন্নাথপুরে রাস্তা কেটে ফেলার প্রতিবাদে মানববন্ধন

গ্রামকে শহরে রূপান্তর করা হবে : পরিকল্পনামন্ত্রী

গ্রামকে শহরে রূপান্তর করা হবে : পরিকল্পনামন্ত্রী

ছাতকে মাছ ধরা নিয়ে  সংঘর্ষে নিহত ১ : আহত ৫

ছাতকে মাছ ধরা নিয়ে সংঘর্ষে নিহত ১ : আহত ৫

 শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ উন্নয়নের রুল মডেল :  পরিকল্পনামন্ত্রী

শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ উন্নয়নের রুল মডেল : পরিকল্পনামন্ত্রী

ছাতকে গণধর্ষণ মামলার আসামি গ্রেপ্তার

ছাতকে গণধর্ষণ মামলার আসামি গ্রেপ্তার