বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ইংরেজী, ১১ বৈশাখ ১৪৩১ বাংলা ENG

আজ পবিত্র ঈদুল আজহা

সিলেট সান ডেস্ক::

২০২১-০৭-২০ ১৫:৪৭:১৬ /

মুসলমানদের অন্যতম ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা আজ বুধবার ২১ জুলাই। গতবারের মতো এবারও মুসলিম সম্প্রদায়ের মধ্যে ঈদকে ঘিরে যে আনন্দ-উচ্ছাস থাকার কথা তা ম্লান করে দিয়েছে বৈশ্বিক মহামারি করোনাভাইরাস (কোভিড ১৯)।

করোনা মোকাবিলায় ও সংক্রমণ বিস্তার রোধে ঈদুল ফিতরের মতো এই ঈদেও সরকারের নির্দেশনায় শারীরিক দূরত্ব বজায় রেখে ও স্বাস্থ্যবিধি মেনে ঈদের জামাত অনুষ্ঠিত হবে। ধর্ম মন্ত্রণালয়ের পক্ষ থেকে ঈদের  জামাত শেষে কোলাকোলি এবং হাত মেলানো থেকে বিরত থাকার অনুরোধ জানানো হয়েছে।

 

সিলেট নগরীর ঈদগাহতে জামাত আদায়ে নিষেধাজ্ঞা জারি করে সিলেট সিটি করপোরেশন। যে কারণে বুধবার নগরীর কোনো ঈদগাহে ঈদের জামাত আদায় হবে না। তবে নগরীর প্রত্যেক মসজিদে স্বাস্থ্যবিধি মেনে জামাত আদায় করা হবে। যেসব মসজিদে লোকসমাগম বেশি সেগুলোতে একাধিক জামাত হওয়ার সিদ্ধান্ত হয়েছে।

জানা গেছে, সিলেটে সবচেয়ে বড় ঈদ জামাত অনুষ্ঠিত হবে হযরত শাহজালাল (রহ.) দরগাহ জামে মসজিদে। এখানে সকাল ৮টায় একটি জামাতই অনুষ্ঠিত হবে। বিষয়টি মঙ্গলবার (২০ জুলাই) নিশ্চিত করেছেন দরগাহ মসজিদের ইমাম হাফিজ মাওলানা আসজাদ আহমদ।

সিলেট নগরীর বন্দরবাজারস্থ ঐতিহ্যবাহী কুদরত উল্লাহ জামে মসজিদে পবিত্র ঈদুল আযহার ৩টি ঈদ জামাত অনুষ্ঠিত হবে। এর মধ্যে সকাল ৭টায় প্রথম, ৮টায় দ্বিতীয় ও ৯টায় তৃতীয় জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামায়াতে ইমামতি করবেন মসজিদের ইমাম ও খতিব শায়খ সাঈদ নুরুজ্জামান আল মাদানী, দ্বিতীয় জামায়াতে ইমামতি করবেন মসজিদের ইমাম ও খতিব হাফিজ মাওলানা মিফতাহ উদ্দিন এবং ৩য় জামায়াতে হাফিজ আব্দুল হাকিম। কুদরত উল্লাহ মসজিদ কমিটির সেক্রেটারি মুকতাবিস উন নূর বিষয়টি এক বিজ্ঞপ্তিতে জানিয়েছেন।

বন্দরবাজারস্থ কালেক্টরেট জামে মসজিদে ৩টি জামাত অনুষ্ঠিত হবে। এর মধ্যে সকাল ৮টায় প্রথম, ৯টায় দ্বিতীয় ও ১০টায় তৃতীয় জামাত। এক ঘণ্টা পর পর ওই জামাতগুলো অনুষ্ঠিত হবে। কালেক্টরেট জামে মসজিদের ইমাম হাফিজ মাওলানা মুহাম্মদ শাহ আলম বিষয়টি নিশ্চিত করেছেন।

এছাড়া, জামে মসজিদ ধোপাদিঘীর উত্তরপার সকাল ৮টা ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

অপরদিকে, সিলেটের বন্দরবাজার কেন্দ্রীয় জামে মসজিদে ৮টায় একটিই ঈদ জামাত অনুষ্ঠিত হবে। বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন মসজিদটির ইমাম হাফিজ মাওলানা কামাল উদ্দিন।

 

সিলেট সান/এসএ

 

এ জাতীয় আরো খবর

রমজানের আমল পুরো বছর অব্যাহত রাখতে যা করবেন

রমজানের আমল পুরো বছর অব্যাহত রাখতে যা করবেন

চাঁদ দেখা গেছে, কাল ঈদ

চাঁদ দেখা গেছে, কাল ঈদ

চাঁদ দেখা গেছে, কাল ঈদ

চাঁদ দেখা গেছে, কাল ঈদ

চাঁদ দেখা যায়নি; বৃহস্পতিবার ঈদ

চাঁদ দেখা যায়নি; বৃহস্পতিবার ঈদ

মিলেনি চাঁদের দেখা, সৌদিতে ঈদ বুধবার

মিলেনি চাঁদের দেখা, সৌদিতে ঈদ বুধবার

সিলেটে ঈদের জামাত যখন যেখানে

সিলেটে ঈদের জামাত যখন যেখানে