শনিবার, ২০ আগস্ট ২০২২ইংরেজী, ৪ ভাদ্র ১৪২৯ বাংলা ENG

আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্পে নিহত ৩০০

সিলেটসান ডেস্ক::

২০২২-০৬-২২ ১৩:১৫:২১ /

ভূমিকম্পে ব্যাপকভাবে বিধস্ত বাড়িঘর- ছবি-বিবিসি।

আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্পে অন্তত ৩০০ জন নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন আরও অনেকে। বুধবার ভোরে দেশটিতে এই ভূমিকম্প আঘাত হানে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বুধবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে। ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, সামাজিক মাধ্যমে বিভিন্ন প্লাটফর্মে শেয়ার করা ভূমিকম্পের বহু ছবি ছড়িয়ে পড়েছে।

এসব ছবিবে আফগানিস্তানের পাকতিকা প্রদেশে স্ট্রেচারে করে আহত ব্যক্তিদের পাশাপাশি ধ্বংস হয়ে যাওয়া বাড়ি-ঘরের দৃশ্য উঠে এসেছে। আফগানিস্তানের স্থানীয় এক সরকারি কর্মকর্তা বিবিসিকে জানিয়েছেন, মৃতের সংখ্যা ২৫০ জনের বেশি বাড়তে পারে এবং এতে আরও ১৫০ জনেরও বেশি মানুষ আহত হয়েছেন।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, ভূমিকম্পের উৎপত্তিস্থল দক্ষিণ-পূর্ব শহর খোস্ত থেকে প্রায় ৪৪ কিলোমিটার দূরে আঘাত হানে। রয়টার্সের বরাত দিয়ে ইউরোপীয় ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টার জানিয়েছে, আফগানিস্তান, পাকিস্তান ও ভারতের ৫০০ কিলোমিটারেরও বেশি এলাকায় ভূমিকম্প অনুভূত হয়েছে। এছাড়া আফগানিস্তানের রাজধানী কাবুলের পাশাপাশি পাকিস্তানের রাজধানী ইসলামাবাদেও ভূমিকম্প অনুভূত হয়েছে।

এর আগে রিখটার স্কেলে ৬ দশমিক ১ মাত্রার ভূমিকম্পে কেঁপে ওঠে আফগানিস্তান ও পাকিস্তান। বুধবার দিনের প্রথম দিকে শক্তিশালী এই ভূমিকম্পটি আঘাত হানে। যার গভীরতা ছিল ভূপৃষ্ঠ থেকে ৫১ কিলোমিটার। দেশটির সরকারি মুখপাত্র বিলাল করিমি টুইট করে জানিয়েছেন, দুর্ভাগ্যবশত,

পাকতিকা প্রদেশের চারটি জেলায় প্রবল ভূমিকম্প হয়েছে। এতে শত শত লোক নিহত ও অনেকে আহত হয়েছেন। অনেকে বাড়িঘর ধ্বংস হয়েছে। তিনি আরও জানান, আরো বিপর্যয় এড়াতে সেখানে সব ধরনের সহযোগিতা সংস্থাকে পাঠানো হয়েছে।

এ জাতীয় আরো খবর

 বাংলাদেশে খাদ্য ঘাটতি নেই: বিশ্বব্যাংক

বাংলাদেশে খাদ্য ঘাটতি নেই: বিশ্বব্যাংক

আলজেরিয়ায় দাবানলে ২৬ জনের মৃত্যু

আলজেরিয়ায় দাবানলে ২৬ জনের মৃত্যু

রাশিয়ায় সেনা পাঠাচ্ছে চীন

রাশিয়ায় সেনা পাঠাচ্ছে চীন

 সিরিয়ার সীমান্তচৌকিতে তুরস্কের বিমান হামলায় ১৭ যোদ্ধা  নিহত

সিরিয়ার সীমান্তচৌকিতে তুরস্কের বিমান হামলায় ১৭ যোদ্ধা নিহত

৭৫ বছর পর পাঠাগারে ফিরল হিটলার

৭৫ বছর পর পাঠাগারে ফিরল হিটলার

সালমান রুশদিকে ছুরিকাঘাতের পর উদ্বিগ্ন তসলিমা নাসরিন

সালমান রুশদিকে ছুরিকাঘাতের পর উদ্বিগ্ন তসলিমা নাসরিন